রোহিঙ্গাদের নকল পাসপোর্ট ও জাতীয় পরিচয় পত্র সরবরাহের দায়ে কক্সবাজারে যুবক আটক

নিজস্ব প্রতিবেদক •

কক্সবাজারের চকরিয়ার সাহারবিল ইউনিয়নের মাইজঘোনা এলাকায় অভিযান পরিচালনা করে নকল পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন তৈরী ও গুরুত্বপূর্ণ সীলমোহর নিয়ে প্রতারণার দায়ে যুবককে গ্রেফতার করেছে র‌্যাব-১৫।

বৃহস্পতিবার ১৭ জুন দুপুর ২টা ৩০ মিনিটের দিকে এ অভিযান পরিচালনা করা হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-১৫ এর সহকারী পুলিশ সুপার আব্দুল্লাহ মোহাম্মদ শেখ সাদী।

গ্রেফতারকৃত আসামি হলেন, চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়ন ৬ নং ওয়ার্ডের মাইজঘোনা দক্ষিণ পাড়ার মৃত নুরুল কবিরের ছেলে মোঃ ওসমান গণি (৩০)।

আব্দুল্লাহ মোহাম্মদ শেখ সাদী জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৫ জানতে পারে যে, কক্সবাজার চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়ন ৬ নং ওয়ার্ডের দক্ষিণ মাইজঘোনা গ্রামে নিজ বাড়িতে নকল পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন ও গুরুত্বপূর্ণ সীলমোহর বিভিন্ন অনৈতিক নিজ হেফাজতে রেখে বিভিন্ন অনৈতিক কাজ কর আসছে গ্রেফতারকৃত যুবক। উক্ত সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৫ এর একটি চৌকশ অভিযানিক দল উক্ত স্থান থেকে এই যুবককে গ্রেফতার করে।

পরে উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে ধৃত আসামীর বাড়িতে তল্লাশী করে ৭টি ভিন্ন নামের পাসপোর্ট, ৭টি ভিন্ন জাতীয় পরিচয় পত্র, ১টি জন্ম সনদ ও অনৈতিক কাজে ব্যাবহারের জন্য বিভিন্ন ব্যাক্তির সীলমোহর উদ্ধার করা হয়।

এসময় জিজ্ঞাসাবাদে আসামী স্বীকার করে যে, সে দীর্ঘদিন যাবত রোহিঙ্গাসহ স্থানীয় বাংলাদেশীদের নামে নকল পাসপোর্ট ও এনআইডি তৈরী করে সরবরাহ করত এবং গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গের সীলমোহর নিজ হেফাজতে রেখে বিভিন্ন অনৈতিক কাজ সম্পন্ন করত।

পরে গ্রেফতারকৃত আসামীকে পরবর্তী আইনানুগ ব্যাবস্থা গ্রহনের নিমিত্তে চকরিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।